মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

ক্রঃ নং

সেবার নাম

সেবা গ্রহণকারী

সেবা প্রদানের পদ্ধতি

গ্রামিণ ‍অবকাঠামো রক্ষণাবেক্ষণ

উপকার ভোগী জনগণ/ স্হানীয় সরকার প্রতিস্ঠান সমূহ

উপজেলার অন্তর্গত সকল উপজেলা ও ইউনিয়ন সড়কের বাস্তব অবস্থা, যানবাহন চলাচলের সংখ্যা এবং সড়কের সেতু / কালভার্ট এর অবস্হা পযবের্ক্ষণ করে উপজেলা ডাটাবেজ হালনাগাদ করে উপজেলা প্রকৌশলী জেলার  নিবার্হী প্রকৌশলীর কাযার্লয়ে প্রেরণ  করবে৷ র্নিবার্হী প্রকৌশলী তার আওতাধীন সকল উপজেলার ডাটাবেজ হালনাগাদ করে আঞ্চলিক তত্বাবধায়ক প্রকৌশলীর অফিসে প্রেরন করবে৷ ‍সদর দপ্তর রক্ষণাবেক্ষণ ইউনিট প্রাপ্ত হালনাগাদ ডাটাবেজের আলোকে সফটওয়্যারের সাহায্যে জেলাওয়ারী রক্ষণাবেক্ষণ চাহিদা নিরুপণ করবে এবং সাথে সাথে প্রাথমিক স্কীম তালিকা প্রণয়ন করবে। সংশ্লিষ্ঠ জেলার নিবার্হী প্রকৌশলীর  প্রাথমিক স্কীমগুলি উপজেলা প্রকৌশলীর মাধ্যমে সরেজমিনে যাচাই-বাছাই করে সম্ভাব্য প্রাক্কলন প্রণয়ন করবে৷ জেলা রক্ষণাবেক্ষণ কমিটি জেলার বার্ষিক বরাদ্দকৃত বাজেট অনুয়ায়ী স্কীম তালিকা চূড়ান্তকরতঃ বার্ষিক ক্রয় পরিকল্পনাতে (Annual Procurement Plan) অন্তর্ভূক্ত করে অনুমোদনের জন্য আঞ্চলিক তত্ত্বাবধায়ক প্রকৌশলীর নিকট প্রেরণ করবে-যা যাচাই বাছাই শেষে অনুমোদনের পর সংশ্লিষ্ট জেলার নিবার্হী প্রকৌশলী দরপত্র আহবান করে রক্ষণাবেক্ষণ নির্দেশিকার আলোকে রক্ষণাবেক্ষণ কাজ বাস্তবায়ন করবে।

2. ক.

বার্ষিক ক্রয় পরিকল্পনা ( Annual Procurement Plan)

ঠিকাদার/ সরবরাহকারী/ পরামর্শক ইত্যাদি।

সংশ্লিষ্ঠ প্রকল্পের প্রকল্প পরিচালক DPP তে (ডিপিপি) প্রাক্কলিত মোট ক্রয় পরিকল্পনা অনুযায়ী বার্ষিক ক্রয় পরিকল্পনা (Annual Procurement Plan) প্রণয়ন করতঃ প্রধান প্রকৌশলীর অনুমোদনের পর নোটিশ বোর্ড/এলজিইডির ওয়েবসাইটে প্রকাশ করেন এবং প্রকল্পের আওতাভুক্ত জেলার নির্বাহী প্রকৌশলীদের নিকট প্রেরণ করেন৷ সংশ্লিষ্ঠ নির্বাহী প্রকৌশলী উক্ত পরিকল্পনাটি নোটিশ বোর্ডে প্রকাশ করতঃ সংশ্লিষ্ঠ জেলার ক্রয়কার্যক্রম শুরু করার ব্যবস্হা গ্রহণ করেন৷ ১ কোটি টাকা বা তদুর্ধ মুল্যমানের কার্য্য, পন্য ও সেবাক্রয়ের ক্ষেত্রে এবং ৫০ লক্ষ টাকা মূল্যমানের বা তদুর্ধ ভৌত সেবা বা বৃদ্ধি ভিত্তিক সেবা ক্রয়ের ক্ষেত্রে বার্ষিক ক্রয় পরিকল্পনা (CPTU)এর ওয়েব সাইটে প্রকাশ করা হয়ে থাকে৷

খ.

বিজ্ঞাপন বা দরপত্র বিজ্ঞপ্তি প্রকাশ৷

ঠিকাদার/ সরবরাহকারী/ পরামর্শক/ আগ্রহী দরপত্রদাতা প্রতিষ্ঠান

পিপিআর-২০০৮ এর বিধি অনুযায়ী দরপত্র বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে।

গ.

প্রাক-দরপত্র সভা আহবান

-ঐ-

দরপত্রদাতাগনের দরপত্র দলিল বা দরপত্র সংশ্লিষ্ট কোন প্রশ্ন বা ব্যখ্যা প্রদানের লক্ষ্যে প্রাগ-দরপত্র সভা আহবান করা হয়ে থাকে।উক্ত সভার কার্যবিবরণী দরপত্র ক্রয়কারী সকল দরপত্র দাতাদের নিকট প্রদান করা হয়ে থাকে।

ঘ.

যোগ্যতা সম্পন্ন সরবরাহকারী বা ঠিকাদারদের তালিকা সংরক্ষণ ও হালনাগাদকরণ

-ঐ-

বিশেষ ক্ষেত্রে সীমিত দরপত্র পদ্ধতি প্রয়োগের মাধ্যমে কোন ক্রয়কার্য্ম সম্পাদনের ক্ষেত্রে সংশ্লিষ্ট ক্রয়কারী যোগ্যতা সম্পন্ন সরবরাহকারী বা ঠিকাদারীদের তালিকা সংরক্ষণ (Enlistment) করে থাকেন এবং দরদাতাদের যোগ্যতা বৎসর ভিত্তিক পুনর্বিবেচনার মাধ্যমে হালনাগাদ করা হয়ে থাকে।

ঙ.

দরপত্র সংক্রান্ত অভিযোগ দাখিল ও নিষ্পত্তিকরণ

-ঐ-

পিপিআর-২০০৮ এর বিধির আলোকে অভিযোগ গ্রহণ এবং নিষ্পত্তিকরণ করা হয়।

৩.

মাননিয়ন্ত্রণ সংক্রান্ত ল্যাব টেষ্ট সেবা।

সরকারী বে-সরকারী, স্বায়ত্বশাসিত,স্থানীয় সরকার প্রতিষ্ঠান, ঠিকাদার বা আগ্রহী ব্যক্তিবর্গ

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ল্যাব টেষ্ট সুযোগ সুবিধার উপর ভিত্তি করে তিন ধরনের ল্যাবরেটরী এলজিইডি’র নিজস্ব কাজের মান নিয়ন্ত্রণ টেষ্ট, অন্য কোন সরকারী বা বেসরকারী বা ব্যাক্তি পর্যায়ে অনুরোধ/ আবেদনের প্রেক্ষিতে ল্যাব টেষ্ট সেবা প্রদান করছে। এলজিইডি’র সদর দপ্তরে অবস্থিত রয়েছে কেন্দ্রীয় ল্যাবরেটরী এবং বৃহত্তর জেলা সদরে রয়েছে আঞ্চলিক ল্যাবরেটরী। তাছাড়া অন্যান্য জেলা সদরে রয়েছে জেলা ল্যাবরেটরী। আবেদনকারী নির্ধারিত টেষ্ট ফি ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করতঃ ল্যাব-ইন-চার্জ এর নিকট আবেদন করলে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে টেষ্ট করার পরপরই টেষ্ট ফলাফল রির্পোট প্রদান করা হয়।

৪.

এলজিইডি’র সড়ক কাটার অনুমতিপত্র।

সরকারী বা বেসরকারী বা স্বায়ত্বশাসিত সংস্থা অথবা স্থানীয় সরকার প্রতিষ্ঠান বা আগ্রহী ব্যক্তি

অপরিহার্য্য নাগরিক সেবা প্রদানের লক্ষ্যে এলজিইডির সড়ক কাটার আবশ্যকতা দেখা দিলে সংশ্লিষ্ট জেলার নির্বাহী প্রকৌশলীর নিকট আগ্রহী প্রতিষ্ঠান বা ব্যক্তি আবেদন করবেন। উক্ত আবেদন পাওয়ার পর সরেজমিনে যাচাইকরতঃ ক্ষতিপূরন ফি নির্ধারণ করে সংশ্লিষ্ট আবেদকারীকে অবহিত করা হবে। ক্ষতিপূরন ফি জমা দেয়ার পর রাস্তা কাটার অনুমতি দেয়া হয়।

৫.

র্নিমাণ কাজের যন্ত্রপাতি ও যাবাহন ভাড়া প্রদান।

-ঐ-

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বা অন্যকোন সরকারী/বে-সরকারী সংস্থা বা ব্যক্তি পর্যায়ের নির্মাণ কাজের জন্য যন্ত্রপাতি ও যানবাহন এলজিইডি’র জেলা পর্যায়ের নির্বাহী প্রকৌশলীর অফিস থেকে অনুমোদিত ভাড়া তালিকা অনুযায়ী নির্ধারিত ভাড়া প্রদান করলে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে ভাড়া দেয়া হয়।

৬.

জিআইএস ম্যাপ সরবরাহ।

সরকারী/ বে-সরকারী সংস্থা/ স্থানীয় সরকার প্রতিষ্ঠান।

উন্নয়ন মূলক কর্মকান্ডের পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের সুবিধার্থে অনুমোদিত ফি তালিকা অনুযায়ী ফি প্রদান করলে জেলা ও উপজেলা ম্যাপ সরবরাহ করা হয়ে থাকে।

৭.

অন্য কোন মন্ত্রণালয়/ বিভাগ/ দপ্তরের ডিপোজিট ওয়ার্ক বাস্তবায়ন।

অন্য কোন মন্ত্রণালয় বা বিভাগ বা দপ্তর বা স্বায়ত্বশাসিত সংস্থা।

অন্য কোন মন্ত্রণালয়,সরকারী, আধা-সরকারী বা স্বায়ত্বশাসিত সংস্থার অনুরোধের প্রেক্ষিতে সমঝোতা চুক্তি অনুযায়ী কাঠামোগত বা স্থাপত্য নকশা প্রণয়ন, ক্রয় কার্য্োসহ প্রকল্প বাস্তবায়ন করা হয়ে থাকে।

৮.

পৌরসভা ও সিটি কর্পোরেশনকে কারিগরী সহায়তা সহ প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধিতে সহায়তা প্রদান এবং অবকাঠমো উন্নয়নে সহায়তা প্রদান।

পূর্বনির্বাচিত পৌরসভা ও সিটি কর্পোরেশন সমূহ

বিশ্বব্যাংক সহায়তায় গঠিত মিউনিসিপ্যাল সাপোর্ট ইউনিট(MSU) এবং এশীয় উন্নয়ন ব্যাংক সহায়তায় গঠিত আরবান ম্যানেজমেন্ট সাপোর্ট ইউনিট (UMSU) সমন্বয়ে নগর ব্যবস্হাপনা ইউনিট অতিঃ প্রধান প্রকৌশলীর নেতৃত্বে পূর্ব নির্ধারিত পৌরসভা ও সিটি কর্পোরেশন সমূহে ডিজিটাল পদ্ধতিতে সার্ভিস প্রদানের উদ্দেশ্যে তাদের সক্ষমতা বাড়ানো লক্ষ্যে হোল্ডিং ট্যাক্স, পানি সরবরাহ, হিসাবরক্ষণ, ট্রেড লাইসেন্স, অবকাঠামো তালিকা প্রস্তুতকরণ বিষয়ে হার্ডওয়্যার ও সফটওয়ার সহায়তা এবং সংশ্লিষ্ট প্রশিক্ষন দিয়ে যাচ্ছে। পৌরসভার বিভিন্ন জনগোষ্ঠীকে পৌরসভার উন্নয়ন পরিকল্পনা, প্রকল্প নির্বাচন, ভৌত অবকাঠামো রক্ষাণাবেক্ষণ, কর আদায়, পানি সরবরাহ ও স্বাস্থ্য ব্যবস্থা, বর্জ্যব্যবস্থাপনা, পরিবেশ উন্নয়ন কাজে অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে ওয়ার্ড ও শহর পর্যায়ে সমন্বয় কমিটি (TLCC & WC) এবং কমিউনিটি ভিত্তিক সংগঠন (CBO) গঠনে সহায়তা দিচ্ছে।

৯.

নগর পরিচালনা উন্নতিকরণ কর্ম পরিকল্পনা (Urban Government Improvement Action Plan )

পূর্বনির্বাচিত পৌরসভা ও সিটি কর্পোরেশন সমূহ

নগর পরিচালনা ও অবকাঠামো উন্নতিকরন (১ম ও ২য় পর্যায়)প্রকল্পের আওতায় মোট ৭৪টি পৌরসভায় প্রশাসনে গতিশীলতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির জন্য নগর পরিচালনা উন্নতিকরন কর্ম পরিকল্পনা (UGIAP) বাস্তবায়নের কাজ চলছে। উক্ত কর্ম পরিকল্পনার আওতায় নিম্নবর্ণিত ৬টি ক্ষেত্রে সংস্কার কাজ চলছেঃ

  • নাগরিক সচেতনতা বৃদ্ধি ও তাদের অংশগ্রহণ;
  • নগর পরিকল্পনা;
  • মহিলাদের অংশগ্রহণ;
  • শহরের দরিদ্র জনগোষ্ঠীকে একীভূতকরণ;
  • আর্থিক দায়বদ্ধতা ও টিকে থাকা (Sustainability)
  • প্রশাসনিক স্বচ্ছতা।

১০.

নগর অবকাঠামো উন্নয়ন।

পূর্বনির্ধারিত পৌরসভা

জেলা ও উপজেলা অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় নির্ধারিত পৌরসভা ও উপজেলা শহরের মৌলিক নগর অবকাঠামো যেমনঃ সড়ক, ড্রেন, ফুটপাত, ব্রিজ/কালভার্ট নির্মাণ, বাসষ্ট্যান্ড, কাঁচাবাজার, বর্জ্য ব্যবস্থাপনা ইত্যাদিতে উন্নয়নে সহয়তা দিচ্ছে।

১১.

উপজেলা ও জেলা শহরের মাষ্টার প্ল্যান প্রণয়ন

পূর্বনির্ধারিত পৌরসভা

পৌরসভা অধ্যাদেশ অনুযায়ী জেলা ও উপজেলা শহরের মাষ্টার প্ল্যান প্রণয়নে কারিগরী সহায়তা দেয়া হয়।

১২.

স্থানীয় অংশদারিত্বের মাধ্যমে নগর দারিদ্র হ্রাসকরণ।

পূর্বনির্ধারিত সিটি কর্পোরেশন ও পৌরসভার দরিদ্র কমিউনিটির (CDC) সদস্য

ইউএনডিপি সহায়তায় নগর অংশীদারিত্বের মাধ্যমে দারিদ্র হ্রাসকরণ প্রকল্পে (ইউপিপিআর) পূর্ব নির্ধারিত ৪টি সিটি কর্পোরেশনসহ ২৩টি পৌরসভায় নগর দারিদ্র কমিউনিটিকে নগর দরিদ্র জনগোষ্ঠী এলাকায় বসবাস উপযোগী মৌলিক অবকাঠামো যেমন- ল্যাট্রিন, নলকূপ, ড্রেন, ফুটপাত, ডাষ্টবিন, লাইট পোষ্ট ইত্যাদি নির্মাণ/স্থাপনে সহায়তা দেয়া হয়ে থাকে। তাছাড়া দরিদ্র কমিউনিটির বেকার যুবক/মহিলাদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন ট্রেডে শিক্ষানবীশ হিসাবে প্রশিক্ষণসহ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দেয়া হয়ে থাকে।কমিউনিটি ভিত্তিক বর্জব্যবস্থাপনার মাধ্যমে স্বাস্থ্যসম্মত পরিবেশ সৃষ্টিতে সহায়তা দেয়া হয়।অধিকন্ত হতদরিদ্রদের জন্য ব্যবসায়িক অনুদান দিয়ে কর্মসংস্থান ও আয়ের সংস্থান করা হয়।

১৩.

কৃষি কাজে ভূ-উপরিস্থ ক্ষুদ্রাকার পানি সম্পদ ও টেকসই ব্যবস্থাপনার ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সমাধান।

স্থানীয় স্বার্থসংশ্লিষ্ট জনগণ/ইউনিয়ন পরিষদ

গ্রামীণ এলাকায় অনুর্ধ ১০০০ হেক্টর বা ২৫০০ একর জমিতে কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে পানি সংক্রান্ত যে কোন সমস্যা যেমন সেচ এলাকা বৃদ্ধি, পানি সংরক্ষণ, বন্যা ব্যবস্থাপনা ও জলাবদ্ধাতা দূরীকরণের জন্য স্বার্থসংশ্লিষ্ট জনগণ সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের মাধ্যমে অথবা সরাসরি এলজিইডি’র উপজেলা প্রকৌশলী/নির্বাহী প্রকৌশলী/ প্রকল্প পরিচালক এর নিকট আবেদন করতে পারেন। আবেদনের ৬ মাসের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নযোগ্য কিনা সে ব্যাপারে অবহিত হবেন। বাস্তবায়নযোগ্য হলে দেড় থেকে দুই বছরের মধ্যে প্রকল্পের সুফল পাবেন।

১৪.

উপ-প্রকল্পের স্থানীয় স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি (পাবসস) গঠন ও আর্থ- সামাজিক উন্নয়নে প্রাতিষ্ঠানিক সহায়তা প্রদান।

পাবসস এর সদস্যবৃন্দ

উক্ত প্রকল্প এলাকার জনগণ পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি (পাবসস) গঠনে সার্বিক সহায়তা পাবেন। পাবসস এর দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সাংগঠনিক, দারিদ্র হ্রাসকরণ, আর্থিক লেনদেন হিসাব, কৃষি উন্নয়ন, গবাদিপশু ও হাঁসমুরগী পালন, মৎস্য চাষসহ অন্যান্য সামাজিক উন্নয়ন কাজে প্রশিক্ষণ সহায়তা পাবেন।

১৫.

অবকাঠামো রক্ষণাবেক্ষণ এবং জীবিকা উন্নয়নে ঋণ সহায়তা প্রদান।

পাবসস এর উপকারভোগী সদস্যবৃন্দ

উপ-প্রকল্প হস্তান্তরের পর পাবসস কর্তৃক অংশগ্রহণমূলক নিয়মিত রক্ষণাবেক্ষণ করার পর অর্থ প্রাপ্তি ও শর্ত সাপেক্ষে জরম্নরী ও মৌসুমী রক্ষাণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পাবেন। প্রয়াজনের উপযুক্ততা উল্লেখপূবর্ক লাইভলিহুড ইমপ্রুভমেন্ট ট্রাষ্ট হতে ঋণ সহায়তা পেতে পারেন।

১৬.

তথ্য অধিকার আইনের আলোকে এলজিইডির কর্মকান্ড সম্পর্কে তথ্য প্রদান।

আইনানুগভাবে যোগ্য আবেদনকারী

কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের আবেদনের প্রেক্ষিতে তথ্য অধিকার আইনের আলোকে প্রকাশযোগ্য তথ্য প্রদান করা হয়ে থাকে।